ব্রেকিং নিউজ
হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়াতে সৌদি আরবের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী পাবনার শ্রীধরকুড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে টিফিন বক্স বিতরণ সিটি ইউনিভার্সিটির ৪র্থ সমাবর্তন অনুষ্ঠিত , সনদ পেলেন ৯৫৯২ শিক্ষার্থী ইসলাম ধর্মকে নিয়ে কটূক্তি করায় জবি শিক্ষার্থীকে ৫ বছরের কারাদণ্ড পুনর্গঠিত সেন্সর বোর্ডে নতুন কমিটিতে জায়গা পেলেন একঝাঁক তারকা ভালুকায় সড়ক দুর্ঘটনায় নিহত মা ও শিশুর পরিচয় মিলেছে
×

ইসলামী ডেস্ক
প্রকাশ : ২৩/২/২০২২ ৬:৪৪:৩৪ PM

বাংলাদেশ ব্যাংকের তত্ত্বাবধানে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তাদের প্রশিক্ষণ দেবে ব্র্যাংক ব্যাংক

কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের (সিএমএসএমই) সম্ভাবনাময় উদ্যোক্তাদের জন্য বিশেষ প্রশিক্ষণের আয়োজন করবে ব্র্যাক ব্যাংক। বাংলাদেশব্যাংকেরতত্ত্বাবধানে ও সার্বিক সহায়তায় এ প্রশিক্ষণের আয়োজন করা হবে। 

২৩ ফেব্রুয়ারি, ২০২২ ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘এন্ট্রপ্রেনরশিপ ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ শীর্ষক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করে বাংলাদেশব্যাংক। 

এ কার্যক্রমের আওতায় ব্র্যাক ব্যাংক ২৫ জন সিএমএসএমই উদ্যোক্তাকে মাসব্যাপী প্রশিক্ষণ প্রদান করবে। বাংলাদেশব্যাংকের প্রশিক্ষকবৃন্দ প্রশিক্ষণ পরিচালনা করবেন। নতুন ও উদীয়মান উদ্যোক্তাদের ব্যবসায়িক জ্ঞান ও ব্যবস্থাপনা দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে ও তাদের ব্যবসা পরিচালনায় সহযোগিতা করতে এ কার্যক্রমের আয়োজন করা হয়েছে। 

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এ প্রশিক্ষণের ব্যয় বহন করছে। বাংলাদেশব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (এসইআইপি) প্রজেন্ট প্রশিক্ষণ কার্যক্রমটি ব্যবস্থাপনা করছে। 

উপ নির্বাহী প্রকল্প পরিচালক (পাবলিক), এসইআইপি (SEIP)প্রজেক্ট ও অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জনাব মোহাম্মাদ ইয়াছিনপ্রধান অতিথি হিসেবে উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপকজনাব মোঃ জাকের হোসেন।

ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইওজনাব সেলিম রেজা ফরহাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এসইআইপি প্রোজেক্টের প্রধান প্রকল্প সমন্বয়কারীএবং বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপকজনাব মোঃ আরিফুজ্জামান, ব্র্যাক ব্যাংক এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ডহেড অব এসএমই ব্যাংকিং জনাব সৈয়দ আব্দুল মোমেন। 

এ প্রশিক্ষণ সম্পর্কে ব্র্যাক ব্যাংক এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইওজনাব সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন, “এসএমই প্রধান ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংক সবসময় নতুন উদ্যোক্তাদের সহজ ঋণ নিশ্চিত করায় জোর দিয়ে থাকে। উদ্যোক্তারা যাতে কার্যকরভাবে ব্যবসা পরিচালনা করতে পারে সেজন্য আমরা প্রশিক্ষণও আয়োজন করে থাকি।

যুক্তরাষ্ট্রেরব্যবসনকলেজওনেদারল্যান্ডেরএফএমওএরতত্ত্বাবধানে নারী উদ্যোক্তাদের প্রশিক্ষণ এবং এন্ট্রপ্রেনরশিপ এক্সিলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা১০১’কার্যক্রম তৃণমূল পর্যায়ের উদ্যোক্তাদের প্রতি ব্র্যাক ব্যাংক এর প্রতিশ্রুতির প্রমাণ দেয়।”

তিনি আরও বলেন, “আমরা মনে করি, এ প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত দক্ষতা তাদের ব্যবসাকে এগিয়ে নিতে ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ ব্যাংকের এ ধরনেরব্যবসা বান্ধব কার্যক্রম দেশের অর্থনৈতিক উন্নয়নকে এগিয়ে নেবে। এই সময়োপযোগী প্রশিক্ষণউদ্যোগেরসাথেব্র্যাকব্যাংক-কেসম্পৃক্তরাখারজন্যবাংলাদেশব্যাংক-কেধন্যবাদ জানাই।”

ব্র্যাক ব্যাংক এরডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব এসএমই ব্যাংকিং জনাব সৈয়দ আব্দুল মোমেন বলেন, “অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন ও কর্মসংস্থান সৃষ্টিতে সিএমএসএমই খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দিন দিন ব্যবসা বাণিজ্যের ক্ষেত্র পরিবর্তিত হচ্ছে।

এ পরিস্থিতিতে কার্যকরিতার সাথে ব্যবসা পরিচালনার জন্য উদ্যোক্তাদের যথাযথ দক্ষতা অর্জন করা প্রয়োজন। তাই আত্ম-কর্মসংস্থানের মানসিকতা, ব্যবসা পরিকল্পনা তৈরি, মার্কেটিং, ব্যবসায়ের ক্ষেত্রে চ্যালেঞ্জ ও তা কাটিয়ে উঠার পন্থার মত বিষয়গুলো এই বিশেষায়িত প্রশিক্ষণের মডিউলে অন্তর্ভুক্ত করা হয়েছে।”

ব্র্যাক ব্যাংক লিমিটেড সম্পর্কে:

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের অর্থায়নে অগ্রাধিকার দেয়ার ভিশন নিয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেড ২০০১ সালে যাত্রা শুরু করে, যা এখন পর্যন্ত দেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অজনকারী একটি ব্যাংক। ঢাকা স্টক এক্সচেঞ্জে ‘BRACBANK’ প্রতীকে ব্যাংকটির শেয়ার লেনদেন হয়।

১৮৭টি শাখা, ৩৭৪ টি এটিএম, ৪৬১টি এসএমই ইউনিট অফিস, ৭০০টিরও বেশি এজেন্ট ব্যাংকিং আউটলেট এবং ৮ হাজারেরও বেশি মানুষের বিশাল কর্মীবাহিনী নিয়ে ব্র্যাক ব্যাংক কর্পোরেট ও রিটেইল সেগমেন্টেও সার্ভিস দিয়ে আসছে।

ব্যাংকটি দৃঢ় ও শক্তিশালী আর্থিক পারফরম্যান্স প্রদর্শন করে এখন সকল প্রধান প্রধান মাপকাঠিতেই ব্যাংকিং ইন্ডাস্ট্রির শীর্ষে অবস্থান করছে।

এগারো লাখেরও বেশি গ্রাহক নিয়ে ব্র্যাক ব্যাংক বিগত ২০ বছরেই দেশের সবচেয়ে বৃহৎ জামানতবিহীন এসএমই অর্থায়নকারী ব্যাংক হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। দেশের ব্যাংকিং খাতে সুশাসন, স্বচ্ছতা ও নিয়মানুবর্তিতায় অনন্য দৃষ্টাšত স্থাপন করেছে ব্র্যাক ব্যাংক।